#পাঠ_প্রতিক্রিয়া: ক রহস্য, লেখক : অভিজ্ঞান রায়চৌধুরী

কল্পবিজ্ঞানে সুবাসিত এমন ভয়ানক বই এনার কলমে আগে সত্যিই পড়িনি। অনিলিখা এবং মিঃ পাইকে ঘিরে দুটি রুদ্ধশ্বাস উপন্যাস স্থান পেয়েছে এই বইয়ে।
প্রথম উপন্যাস ‘রহস্য যখন মাইক্রোস্কোপিক’ শুরু হচ্ছে বেশ হালকা মেজাজ দিয়েই যেখানে ভাইরাস নিয়ে অনেক দূরদর্শী কথা শুনি অনিলিখার মুখে যা এভাবে এখন ফলবে তা হয়তো ভাবাও যায়না। টেক্সাস ল্যাবে তৈরি হওয়া এক মারণ ভাইরাসের হঠাৎ চুরি যাওয়াকে কেন্দ্র করে ঘনীভূত হয়েছে এই রহস্য। সমান্তরালভাবে চলেছে এক ভাই বোনের কাহিনী যেখানে সেই ভাই অর্থাৎ রাজু জন্ম নিয়েছে এক সাংঘাতিক রোগ নিয়ে যা তাকে বয়েস অনুপাতে বেড়ে উঠতে দেয়নি।
মেদহীন লেখনী ও ফুল প্রুফ থ্রিলে ভরা উপন্যাসটি আবারও মুগ্ধ করে তার মারাত্মক ক্লাইম্যাক্স দিয়ে যেখানে শেষে চোখের জল ফেলতেই হয় রাজুর জন্য যে সারাজীবন জড়ো পদার্থ হয়ে কাটালেও শেষে সারা পৃথিবীতে অমর হয়ে থাকবে তার সেই বিশেষ রোগের জন্যই। লেখক আরো একবার চমৎকৃত করেছেন এই অসাধারণ সমাপন দিয়ে। তবে ফেরার পথে অনিলিখার প্লেনে অজ্ঞান হয়ে পড়া এবং পরে জ্ঞান আসার মাঝের কিছু ঘটনা আরেকটু স্পষ্ট করলে ভালো হতো। গল্পটি কল্পবিজ্ঞানের বুননে তৈরি হলেও অনেক তথ্য প্রদান করেছে সমানে এবং সবশেষে মনে প্রশ্নেরও অনেক ঝড় তুলেছে।
বইটির দ্বিতীয় উপন্যাস ‘ক এবং কয়েকজন’। এই উপন্যাসের শুরু হালকা মেজাজে নয়, বরং শুরু থেকেই টানটান উত্তেজনা পাওয়া যায় ওয়াইট ক্যাসলে ডেভের মৃত্যু রহস্য, নেপোলিয়নের কুফু পিরামিডের কাহিনী, এবং সর্বোপরি জঙ্গলের মধ্যে তন্ময়ের খুঁজে পাওয়া এক রহস্যময় বল। মিঃ পাইকে খানিক পর থেকেই আমরা সপ্রতিভভাবেই গল্পে পাই এবং বলের রহস্যও খানিক খুলতে থাকে। কাহিনীতে অনিলিখার প্রবেশ ঘটে একটু পরের দিকে। টানটান প্লটের মাধ্যমে আবারও কাহিনীর সমাপন ঘটে।
গল্পের whodunnit বেশ পরিষ্কার ছিলো তবে মনকে আলাদা করে ছুঁয়েছে whydunnit এর আঙ্গিক। সত্যিই, আমাদের সভ্যতায় এরকম রনি শ্রেণীদের দরকার যারা বারবার আমাদের ভুল করা থেকে বাঁচাবে, বাঁচাবে ধ্বংসের দিকে এগিয়ে যাওয়ার হাত থেকে। আর সত্যিই, একটা ‘ক’ এখানে থাকলে, বেশ ভালোই হতো। থ্রিলের মধ্যেও অবিনাসবাবু, গণেশ ও মিঃ পাইকে ঘিরে কমিক রিলিফ রাখতে ভোলেননি লেখক। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের তথ্য প্রদান করার শৈলীও বেশ চমকপ্রদ।
এখনও অবধি আমার পড়া লেখকের শ্রেষ্ঠ কল্পবিজ্ঞান থ্রিলার !!

Share and Enjoy !

0Shares
0 0
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0Shares
0
0
Would love your thoughts, please comment.x
()
x